‘শত দুর্যোগেও বাংলাদেশকে আর হাত পাততে হয় না’

মশাল অনলাইন ডেস্ক :কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক বলেছেন, বাংলাদেশ এখন আর ভিক্ষুকের জাতি না। বিদেশি সাহায্যের উপর বাংলাদেশ এখন আর নির্ভরশীল না; বরং আত্মনির্ভরশীল। একসময় দুর্যোগ হলেই বাংলাদেশকে অন্যের কাছে হাত পাততে হতো। কিন্তু এখন শত প্রাকৃতিক দুর্যোগের মধ্যেও বাংলাদেশকে পৃথিবীর কারও কাছে হাত পাততে হয় না।

শনিবার ( ৩ জুলাই) টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলা প্রশাসন আয়োজিত ‘ভিক্ষুক পুনর্বাসন কেন্দ্র’ উদ্বোধন অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

কৃষিমন্ত্রী মনে করেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান উপলব্ধি করেছিলেন, ভিক্ষুকের জাতির কোনো সম্মান থাকে না। পৃথিবীতে মাথা উঁচু করে, সম্মান নিয়ে চলতে হলে স্বনির্ভর হতে হবে। কারো নিকট হাত পাতলে চলবে না। তাই স্বাধীনতার পরপরই তিনি বাংলাদেশকে সব দিক দিয়ে আত্মনির্ভরশীল করে গড়ে তোলার উদ্যোগ গ্রহণ করেছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শিতা ও বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ আজ মাথা তুলে দাঁড়িয়েছে। বাংলাদেশ আজ উন্নয়ন অগ্রযাত্রায় অপ্রতিরোধ্য, বিশ্বের রোল মডেল।

ধনবাড়ী উপজেলাকে ভিক্ষুকমুক্ত করতে উপজেলা প্রশাসন ১০ জন ভিক্ষুককে ২টি দোকান নির্মাণ করে দিয়েছে। এ দোকান থেকে প্রাপ্ত ভাড়া ভিক্ষুকগণ নিজেরা ব্যয় করবেন। এতে করে তাঁদেরকে আর ভিক্ষা করে জীবন নির্বাহ করতে হবে না।

এ অনুষ্ঠানে টাঙ্গাইলের জেলা প্রশাসক মো: আতাউল গণি, ধনবাড়ী উপজেলা চেয়ারম্যান হারুনুর রশিদ হীরা, উপজেলা নির্বাহী অফিসার শেখ শামছুল আরেফীন এবং স্থানীয় জনপ্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

এই ধরনের আরো খবর