রাজশাহীতে ড্রেস কোড না মানায় ওসি প্রত্যাহার

মশাল ডেস্ক: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের কর্মসূচিতে ত্রুটিপূর্ণ পোশাক পরায় রাজশাহীর কাটাখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিল্লুর রহমানকে পুলিশ লাইনে প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

এক আদেশে রাজশাহী মহানগর পুলিশ (আরএমপি) কমিশনার মো. আবু কালাম সিদ্দিক বুধবার (১৭ মার্চ) রাতেই তাকে প্রত্যাহার করেন। এর আগে বিষয়টি নজরে আসার পর পুলিশ সদর দপ্তর থেকে তাকে থানা থেকে প্রত্যাহারের নির্দেশনা আসে।

বৃহস্পতিবার (১৮ মার্চ) দুপুরে রাজশাহী মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (সদর) মো. গোলাম রূহুল কুদ্দুস বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, জাতীয় বা সরকারি কোনো অনুষ্ঠানে যোগ দিতে হলে পুলিশের নির্দিষ্ট ড্রেস কোড রয়েছে। আর কর্তব্যরত অবস্থায়ও পুলিশের পোশাকের বিষয়ে সুনির্দিষ্ট নির্দেশনা আছে। কিন্তু কাটাখালী থানার ওসি জিল্লুর রহমান জাতীয় ও সরকারি অনুষ্ঠানে ড্রেস কোড লঙ্ঘন করেছেন। এর অপরাধে তাকে গতকাল রাতেই থানা থেকে পুলিশ লাইনে প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

এর আগে বুধবার বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে রাজশাহীর পবা উপজেলা পরিষদ আয়োজিত অনুষ্ঠানে যোগ দেন কাটাখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিল্লুর রহমান। এরপর তিনি পবা উপজেলা পরিষদে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাতে যান। তখন তার পরনে ছিল টিউনিক। এর ভেতরে তিনি সাদা শার্ট ও টাই পরেন। এছাড়াও মাথায় তিনি ফ্লিড ক্যাপ পরেন। এতে পুলিশের ড্রেস কোড মানা হয়নি।

অনুষ্ঠান শেষে ওসি জিল্লুর রহমান সেই ছবি তার ফেসবুক পেজে দেন। পরে বিষয়টি ঢাকা পুলিশ সদর দপ্তরের এআইজি মিডিয়ার নজরে পড়ে। তাই ড্রেস কোড লঙ্ঘনের বিষয়টি বুধবার রাতে আরএমপি কমিশনারকে জানানো হয়।

আরএমপি কমিশনার রাতেই ওসি জিল্লুর রহমানকে কাটাখালী থানার ওসির পদ থেকে প্রত্যাহার করে পুলিশ লাইনে সংযুক্ত করেন। আদেশ প্রাপ্তি পর বুধবার রাতে তিনি থানা ছেড়ে পুলিশ লাইনে চলে গেছেন।

এই ধরনের আরো খবর